ঈশ্বরদী ইপিজেডে ১১ বছরে রপ্তানি আয় বেড়েছে প্রায় ৩০০ গুন

0
436

ঈশ্বরদী ইপিজেডে ১১ বছরে রপ্তানি আয় বেড়েছে প্রায় ৩০০ গুন। বেপজা’র ওয়েবপেজের তথ্য আনুযায়ী ২০০৪-০৫ সালে ঈশ্বরদী ইপিজেডের রপ্তানি আয় ছিল ১.০৯ মিলিয়ন মার্কিন ডলার, ২০১৫ সালের এপ্রিল নাগাদ তা বেড়ে দারিয়েছে ৩২০.৬২ মিলিয়ন মার্কিন ডলারে। ২০০৪-০৫ সালে কর্মসংস্থান ছিল ২০ জনের, ২০১৫’র এপ্রিলে বেড়ে হয় ৮০৪৫ জনের। ২০০৪-০৫ সালে এখানে বিনিয়োগ ছিল ০.০৫ মিলিয়ন মার্কিন ডলার, ২০১৫’ এপ্রিলে তা বেড়ে হয় ৮০.৯১ মিলিয়ন মার্কিন ডলার।

বর্তমানে ঈশ্বরদী ইপিজেডে সর্বমোট ২৮ কোম্পানি উৎপাদনমূলক কার্যক্রম পরিচালনা করছে। এই কোম্পানিগুলোতে চামড়াজাত দ্রব্য, টেক্সটাইল, নীটওয়্যার, প্লাস্টিক সামগ্রী, গার্মেন্টস এক্সেসরিজ, লৌহজাত সামগ্রী, রাসায়নিক ও সার, শক্তি উৎপাদন, ইলেক্ট্রনিক্স ও ইলেক্ট্রিক্যাল সামগ্রী, তৈরি পোশাক ও তাবু উৎপাদন হচ্ছে।


উল্লেখ্য যে, ঈশ্বরদী ইপিজেডটি ৩০৯ একর পরিমাণ জমি নিয়ে ২০০১ সালে স্থাপিত হয়। এখানে ২৯০ টি ইন্ডাস্ট্রিয়াল প্লট আছে, প্রতীটি প্লটের আকার গড়ে ২০০০ স্কায়ার মিটার। এটি ঈশ্বরদী এয়ারপোর্ট হতে ১০.৬০ কিমি, বঙ্গবন্ধু সেতু হতে ১৩০ কিমি, ঢাকা হতে ২২০ কিমি, মংলা বন্দর হতে ২৮০ কিমি, রাজশাহী এয়ারপোর্ট হতে ১১০ কিমি এবং চট্টগ্রাম পোর্ট থেকে ৪৮৪ কিমি দূরে পাকশীতে অবস্থিত।পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড এখানে গ্যাস সরবরাহ করছে, আর নিজস্ব সাব ষ্টেশনে বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।
@নাঈম মোস্তফা অংশু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

*